Menu

কিছু একটা করতেই হবে-কে কী করতে চেয়েছে

কিছু একটা করতেই হবে; সাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যায়ের অমর সৃষ্টি ‘কে বাঁচায় কে বাঁচে’ গল্পের প্রধান চরিত্র মৃত্যুঞ্জয়, তার জীবনের এই দুর্বিষহ পরিনতির সূত্রপাত ঘটে রাস্তায় একদিন মৃত্যু দেখে এবং শেষ পরিনতিতে সে নিজে গিয়ে ওই রাস্তার না খেতে পাওয়া মানুষ গুলোর দলে মিশে যায় সংসার পরিজন সকল কিছু ত্যাগ করে। আজকের আমাদের এই আর্টিকেলে তমারা পাবে এই কে বাঁচায় কে বাঁচে গল্পের একটি গুরুত্বপূর্ণ প্রস্ন ও তার উত্তর

 

প্রশ্নঃ আমায় কিছু একটা করতেই হবে – কে, কোন বিষয়ে কী করতে চেয়েছে? কিছু করার আগ্রহে প্রাথমিক ভাবে সে কী করল? তার এই কিছু করার পরিণতি উল্লেখ করো।

 

উত্তরঃ গল্পকার মানিক বন্দ্যোপাধ্যায় এর ‘কে বাঁচায় কে বাঁচে’ নামাঙ্কিত ছোটো গল্পের কেন্দ্রীয় চরিত্র মৃত্যুঞ্জয় যাকে কেন্দ্র করে গল্পের ঘটনা অগ্রসর হয়েছে, সেই মৃত্যুঞ্জয় অনাহারী মানুষদের ক্ষুধার নিবারণের লক্ষে কিছু কাজ করতে আগ্রহী হয়েছে।

কিছু করার আগ্রহে মৃত্যুঞ্জয় প্রথমে নিজে একবেলা খাওয়া ছেড়ে দেয় তারপর তার সাথে সাথে তার স্ত্রীও একবেলা খাওয়া দাওয়া ছেড়ে দেয়। তাদের একবেলার অন্ন তারা তুলে দেয় অনাহারী মানুষ দের হাতে।

অনাহারী মানুষদের সাহায্য করার প্রবল বাসনাতে মৃত্যুঞ্জয় প্রথমে একবেলা খাওয়া বন্ধ করে দেয়, তার পরে তার মাইনের পুরো টাকাটা রিলিফ ফান্ডে দান দিয়ে দেয় নিজের সংসারের জন্য একটি টাকাও না রেখে।

মৃত্যুঞ্জয় মানসিক ভাবে এতটাই বিপর্যস্ত হয়ে পড়ে, যে সে অফিস যায় কিন্তু কাজ করতে পারে না। অস্থির হয়ে বেরিয়ে পড়ে শহরের রাস্তায়। শহরের ফুটপাতে, ডাস্টবিনের ধারে, গাছের নীচে গিয়ে সে উপস্থিত হয় সেই সব অনাহারী মানুষদের মাঝে যারা গ্রাম থেকে এসেছিল।

মৃত্যুঞ্জয় তাদের সাথে এতটাই একাত্ম হয়ে ওঠে যে সে তাদের কথা নকল করতে থাকে। শেষ পর্যন্ত প্রভাব এতটাই তীব্র হয়ে ওঠে যে সে শেষ পর্যন্ত উন্মাদ হয়ে যায় বলতে থাকে ‘গাঁ থেকে এইছি। খেতে পাই নে বাবা। আমায় খেতে দাও।‘

 

আরো পড়ুন ওটা পাশবিক স্বার্থপরতা – কে, কোন বিষয়কে পাশবিক স্বার্থপরতা বলে উল্লেখ করেছে? তার এরকম বলার কারণ কী?

 

বিঃদ্রঃ আমাদের আজকের আর্টিকেলের আমায় কিছু একটা করতেই হবে – কে, কোন বিষয়ে কী করতে চেয়েছে? কিছু করার আগ্রহে প্রাথমিক ভাবে সে কী করল? তার এই কিছু করার পরিণতি উল্লেখ করো। দ্বাদশ শ্রেণীর বাংলা সিলেবাসের অন্তর্গত এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদেরকে কিছু বইয়েরও সাহায্য নিতে হয়েছে তাই, আমাদের এই মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় – মৃত্যুঞ্জয়ের বাড়ির শোচনীয় অবস্থার বিবরণ দাও এবং এই বিষয়ে লেখকের ভাবনা প্রকাশ করো প্রশ্নের উত্তরটি নিয়ে আপনাদের কারো যদি কোনোরকম সমস্যা থেকে থাকে তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন, আপনার অভিযোগ বা জিজ্ঞাসা জানার জন্য আমাদের ইমেল করুন; আমাদের ইমেল এর ঠিকানা – [email protected]  Thank You.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!