Menu

মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ) সম্পর্কে কী জানো লেখ

মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ)  সম্পর্কে জা জানো লেখ।

১৯২৫ খ্রিস্টাব্দের ২৬শে ডিসেম্বর কানপুরে ভারতের কমিউনিস্ট পার্টির জন্মলগ্নেই এই সংগঠন শ্রমিক ও কৃষকদের স্বার্থ পূরনে সচেষ্ট হয়। ভারতীয় কমিউনিস্ট পার্টির সদস্য সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেতে থাকে। তাদের এই শক্তি বৃদ্ধি ব্রিটিশ সরকারের চিন্তা ও উদ্বেগ বাড়িয়ে দেয়। ভারতে কমিউনিস্ট পার্টির কার্যকলাপ বন্ধ করার লক্ষে ১৯২৯ খ্রিষ্টাব্দে ৩৩ জন কমিউনিস্ট নেতাকে গ্রেপ্তার করে তাদের বিরুদ্ধে মিরাট ষড়যন্ত্র মামলা শুরু করে।

মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ)
মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ)
যারা গ্রেপ্তার হনঃ

যে ৩৩ জন কমিউনিস্ট নেতাকে গ্রেপ্তার করা হয়, তাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন এস. এ. ডাঙ্গে, মিরাজকর, মুজাফফর আহমেদ, পি.সি.যোশি, শিবনাথ বন্দ্যোপাধ্যায় প্রমুখ ভারতীয় এবং তিনজন ব্রিটিশ কমিউনিস্ট যথা ফিলিপ স্প্র্যাট, বেঞ্জামিন ব্রাডলি এবং লেস্টার হাচিনসন।

পরিণতিঃ

১৯২৯ থেকে ১৯৩৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত মীরাট ষড়যন্ত্র মামলায় গ্রেপ্তার হওয়া নেতাদের বিচার চলে। কমিউনিস্ট নেতাদের পক্ষে সওয়াল করেন জওহরলাল নেহেরু।

মামলার রায়ঃ

মিরাট ষড়যন্ত্র মামলার রায়ে – ১) কমিউনিস্ট পার্টির যাবতীয় প্রচারকার্য নিষিদ্ধ করা হয়, ২) বিভিন্ন কমিউনিস্ট নেতাদের দীর্ঘ মেয়াদি কারাদণ্ড দেওয়া হয়, এদের মধ্যে অন্যতম ছিলেন মুজাফফর আহমেদ, শওকত উসমানি, শিবনাথ বন্দ্যোপাধ্যায়, পি.সি যোশী এবং তিনজন ব্রিটিশ কমিউনিস্ট নেতা – ফিলিপ স্প্র্যাট, বেঞ্জামিন ব্রাডলি এবং লেস্টার হাচিনসন।

গান্ধিজির ভূমিকাঃ

গান্ধিজি মিরাট ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত কংগ্রেস নেতাদের সমর্থন করেন। তিনি জেলে গিয়ে বন্দি নেতাদের শুভেচ্ছা জানান।

মূল্যায়নঃ

এই মামলার ঐতিহাসিক রায়ে ভারতে কমিউনিস্ট পার্টির শক্তি বৃদ্ধি পায় এবং ব্যাপকভাবে প্রচার লাভ করে।

 

আরো পড়ুন The trend of history ইতিহাস ছোট প্রশ্ন ও উত্তর

আরো পড়ুন বহির্জাত প্রক্রিয়া ও তাদের দ্বারা সৃষ্ট ভূমিরূপ এর গুরুত্বপূর্ণ কিছু ছোট প্রশ্ন ও উত্তর 

 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ) এর এই নোটসটি পড়ার জন্য। এভাবেই চিরকাল www.artsschool.in এর পাশে থেকে তোমাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে মিরাট ষড়যন্ত্র মামলার (১৯২৯খ্রিঃ)  এর মতো আরো গুরুত্বপূর্ণ নোটসগুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি এবং সেগুলো পরে আপনারা আপনাদের জ্ঞানের ভাণ্ডারকে করে তুলতে পারো আরো সমৃদ্ধ।

বিঃদ্রঃ মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ)  এর এই গুরুত্বপূর্ণ নোটসটি তৈরি করা হয়েছে কিছু অভিজ্ঞ শিক্ষক ও পাঠ্য বইয়ের সাহায্যে, যদিও শিক্ষকদের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে কিন্তু কোনো প্রকাশকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়ে ওঠেনি। তাই মিরাট ষড়যন্ত্র মামলা (১৯২৯খ্রিঃ) এর এই নোটসটি নিয়ে যদি আপনাদের কারো কোনো জিজ্ঞাসা বা অভিযোগ থাকে তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!