Menu

মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজ এর সঙ্গে যুক্ত

মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো; আজকে আমাদের এই আর্টিকেলে আমরা তোমাদের জন্য নিয়ে উপস্থিত হয়েছি পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা পরিষদের একাদশ শ্রেণির ইতিহাসের অন্তর্গত অর্থনীতির বিভিন্ন দিক অধ্যায়ের একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং তার উত্তর যা হলো মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো অথবা প্রাচীন মিশরে ক্রীতদাসদের কি কি কাজ করতে হতো;  যেটি তোমাদের আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ-

একাদশ শ্রেণী ইতিহাস – অর্থনীতির বিভিন্ন দিক। 

মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো

প্রশ্নঃ মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো অথবা প্রাচীন মিশরে ক্রীতদাসদের কি কি কাজ করতে হতো?

উত্তরঃ প্রাচীন মিশরের ক্রীতদাসরা তাদের প্রভুর ও রাষ্ট্রের প্রয়োজনীয় বিভিন্ন কাজকর্ম করে দিত-

মিশরে ক্রীতদাসেরা প্রধানত যে সকল কাজের সঙ্গে নিযুক্ত থাকতোঃ

মিশরের কোন কোন ক্রীতদাস নৃত্যকলার বা সঙ্গীতকলার সঙ্গে যুক্ত ছিল।  তারা শিল্প প্রদর্শন করে দর্শকদের মনোরঞ্জন করতে।  বিভিন্ন ক্রীতদাস  অনেক অভিজাত ধনী পরিবারের  দায়িত্ব সামলাতো।  তারা ফ্যারাও  অভিজাত,  পুরোহিতদের  স্থান  সম্পত্তির দেখাশোনা করতো।  অভিজাত পরিবারের সঙ্গে থাকায় তাদের সন্তানরা কখনো কখনো বিশেষ মেধা ও যোগ্যতার পরিচয় দিয়ে প্রভুর প্রিয় পাত্র হয়ে উঠতো।  সে ক্ষেত্রে ক্রীতদাসরা বিভিন্ন সরকারি পদ লাভের সুযোগ পেত ও দাসত্ব থেকে মুক্তির পর   পূর্বতন  পরিবারের সঙ্গে  বৈবাহিক সম্পর্ক স্থাপন করতে পারত।  মিশরের  বহু ক্রীতদাস  ছিল শত্রুপক্ষের যুদ্ধবন্দী।  যোদ্ধা হিসেবে তাদের পূর্ব অভিজ্ঞতা ছিল।  ফলে বহু ক্রীতদাস কে মিশরের সেনাবাহিনীতে নিয়োগ করা হয়েছিল।  এছাড়া সম্রাটের দেহরক্ষী বা রাজপরিবারের পাহারাদার হিসেবেও বহু ক্রীতদাস কাজ করতো।

ক্রীতদাসরা  প্রভুর কৃষিজমিতে নিযুক্ত  থাকতো  তাদের শ্রমে উর্বর কৃষি জমিতে  প্রচুর ফসল উৎপাদিত হতো।  খাদ্য শস্য  এবং  বাণিজ্য শস্য  উভয় ধরনের উৎপাদনকারী  কাজে মিশরের ক্রীতদাসরা নিযুক্ত  থাকতো।  তারা প্রভুর  হয়ে নদীতে মাছ ধরতো।  উতবৃত্ত  কৃষি পণ্য ও মাছ  বিদেশের  বাজারে  রপ্তানি করে মিশরের যথেষ্ট অর্থনৈতিক অগ্রগতি ঘটেছিল।

মিশরে  বেশ  কিছু কৃতদাস  তাদের প্রভুর  ব্যবসা বাণিজ্য ও অন্যান্য কাজে হিসাবরক্ষক বা করণিক হিসেবে কাজ করতো।  ক্রীতদাসের মাধ্যমেই ব্যবসা বাণিজ্য পরিচালিত হতো।

মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো
মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো

অধিকাংশ ক্রীতদাসরা  পরিবারের গৃহভৃত্য হিসেবে কাজ  করতো।  গৃহভৃত্য হিসাবে গৃহ পরিষ্কার,  উদ্যান পরিচর্যা,  রান্নাবান্না,  নিত্যদিনের  কাজ কর্ম করতো।  ফলে তারা প্রভুদের গৃহে সুখ-স্বাচ্ছন্দ্যে বাস করতে পারত।

ক্রীতদাসরা বিভিন্ন কুটিরশিল্পের কাজে নিযুক্ত থাকতো। তারা সনের চাষ করত এবং তা থেকে বিভিন্ন সামগ্রী তৈরি করত।  ক্রীতদাসরা সূতো কাটতো  ও বস্ত্র বুনত।  অন্যান্য বিভিন্ন ক্ষুদ্র শিল্পের কাজেও ক্রীতদাসরা নিযুক্ত থাকতো।  খনি থেকে উত্তোলিত ধাতু দিয়ে বিভিন্ন যন্ত্রপাতি ও গৃহস্থালির প্রয়োজনীয় সামগ্রী তৈরি করত।  ক্রীতদাসদের শিল্প উৎপাদন এর ফলে মিশরের কৃষি অর্থনীতির সঙ্গে সঙ্গে শিল্প অর্থনীতির বিকাশ ঘটতে থাকে।

মিশরের বিভিন্ন খনি থেকে খনিজ পদার্থ উত্তোলনের কাজে প্রচুর ক্রীতদাস নিযুক্ত  থাকতো।   মিশরের বিপদসংকুল নুবিয়া  ও  সিনাই  এর  সোনা ও তামার খনি সহ অন্যান্য ধাতুর খনিতে বহু শ্রমিক ক্রীতদাস কাজ করতো।  তাদের কঠোর শ্রম এর ফলে উত্তোলিত মূল্যবান খনিজ সম্পদ মিশরের আর্থিক সমৃদ্ধি ঘটিয়েছিল।  বিপদসংকুল ও অস্বাস্থ্যকর খনিতে কাজ করার সময় জলের অভাব এবং মরুভূমির প্রান্তে তাপপ্রবাহে প্রচুর ক্রীতদাসের মৃত্যু হত।  খনিতে কাজ করা ছাড়াও  বহু ক্রীতদাস  নীলনদের  নীলনদের নুড়ি,  পাথর পরিষ্কার করে নদীকে নৌ চলাচলের উপযোগী করার কাজে নিযুক্ত থাকতো।  এছাড়াও  বহু ক্রীতদাস মিশরের বিভিন্ন নির্মাণ কাজে নিযুক্ত ছিল। 

আরো পড়ুনঃ রোমে ক্রীতদাসদের মুক্তির উপায় সম্পর্কে আলোচনা করো।

আরো পড়ুনঃ Class 11 History Syllabus & Number pattern for 2023

বিশেষ দ্রষ্টব্যঃ  আমাদের আজকের মিশরে ক্রীতদাসরা প্রধানত কি কি কাজের সঙ্গে যুক্ত থাকতো অথবা প্রাচীন মিশরে ক্রীতদাসদের কি কি কাজ করতে হতো? এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্যবইয়ের সাহায্য নিতে হয়েছে;  তাই আমাদের এই রোমে ক্রীতদাসদের মুক্তির উপায়  সম্পর্কে আলোচনা করো প্রশ্নটির উত্তর নিয়ে যদি আপনাদের কারো কোন সমস্যা থেকে থাকে তাহলে আমাদের ইমেইল করুন [email protected]  এই ঠিকানায়. 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!