Menu

মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো

মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো/দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো; আমরা এই আর্টিকেলে দেখতে চলেছি একাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞানের তৃতীয় অধ্যায় শিক্ষার বিভিন্ন রূপ থেকে একটি গুরুত্বপূর্ণ প্রস্ন, মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো/দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো। যা তোমাদের আগামী বার্ষিক পরীক্ষার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

একাদশ শ্রেণী – শিক্ষাবিজ্ঞান – তৃতীয় অধ্যায়- শিক্ষার বিভিন্ন রূপ

মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো/দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো

 

প্রশ্নঃ মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো।

অথবা

দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো।

 

উত্তরঃ ভারতে এবং বিশ্বের অন্যান্য দেশে মুক্ত বিশ্ববিদ্যালয় বা দূরাগত শিক্ষার মূল উদ্দেশ্যগুলি প্রায় একইরকমের। মুক্ত শিক্ষার উদ্দেশ্য গুলি একটু ভিন্ন ধরণের। এই শিক্ষার উদ্দেশ্য গুলি অন্যান্য শিক্ষা থেকে সম্পূর্ণ পৃথক। এই শিক্ষার উদ্দেশ্যগুলি হল –

ক) উচ্চশিক্ষার প্রসার, খ) নিরক্ষরতা দূরীকরন, গ) আর্থিক বিকাশ, ঘ) ঘরে বসে উচ্চ শিক্ষার ব্যবস্থা, ঙ) শিক্ষার জটিলতা দূরীকরন, চ) আগ্রহীদের জন্য উচ্চশিক্ষার ব্যবস্থা ও ছ) বয়স্ক ব্যক্তিদের উচ্চশিক্ষার সুযোগ।

নীম্নে মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি বা দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি বিষদে আলোচনা করা হল –

ক) উচ্চশিক্ষার প্রসারঃ

মুক্ত বিশ্ববিদ্যালয় সমাজের সব শ্রেণীর মানুষের কাছে উচ্চশিক্ষার সুযোগ সুবিধা গুলি পৌঁছে দেয়। মুক্ত বিশ্ববিদ্যালয় অতি কম খরছে আগ্রহী শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার সুযোগ এনে দেয়।

খ) নিরক্ষরতা দূরীকরনঃ

সামাজিক শিক্ষা বা বয়স্ক শিক্ষার বিস্তার ঘটিয়ে দেশ থেকে নিরক্ষরতা দূর করতে সাহায্য করে মুক্ত বিশ্ববিদ্যালয় বা দূরাগত শিক্ষা। তাই বলা যায় নিরক্ষরতা দূরীকরনে মুক্ত বিশ্ববিদ্যালয় বিশেষ ভূমিকা পালন করে থাকে।

গ) আর্থিক বিকাশঃ

বিভিন্ন পেশাগত বা বৃত্তিমূলক কোর্সের প্রচলনের দ্বারা শিক্ষার্থীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে দেশের কৃষি, শিল্প প্রভৃতি ক্ষেত্রের উন্নয়নে সাহায্য করে এবং দেশের আর্থিক বিকাশ বৃদ্ধি হয়।

ঘ) ঘরে বসে উচ্চ-শিক্ষার ব্যবস্থাঃ

দেশের প্রত্যেকটি নাগরিক যাতে নিজের অঞ্চলে থেকে উচ্চ- শিক্ষা গ্রহন করতে পারে সে বিষয়ে বিশেষ ব্যবস্থা করে মুক্ত বিশ্ব- বিদ্যালয়। তাই ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে না গিয়েই ঘরে বসে শিক্ষার সুযোগ পায়। মুক্ত বিশ্ববিদ্যালয় না থাকলে যাদের পক্ষে বিদ্যালয়ে যাওয়া সম্ভব নয়, যারা বিভিন্ন কাজের সাথে যুক্ত তাদের পক্ষে শিক্ষা লাভ করা সম্ভব হত না।

ঙ) শিক্ষার জটিলতা দুরীকরনঃ

মুক্ত বিশ্ব-বিদ্যালয় নিয়ন্ত্রিত বা প্রথাগত শিক্ষার জটিলতা দূর করতে সাহায্য করে। এই ক্ষেত্রে নিয়ন্ত্রিত শিক্ষার মত শ্রেণী শিক্ষণ, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষার সময় প্রভৃতি বিষয়ে বিশেষ কোনো জটিলতা থাকে না।

চ) আগ্রহীদের জন্য উচ্চশিক্ষা ব্যবস্থাঃ

যেসব শিক্ষার্থী বিভিন্ন কারনে উচ্চশিক্ষার স্তরে পৌঁছানোর সুযোগ পায় না বা চাকরির কারনে উচ্চশিক্ষা গ্রহন করতে পারে না তাদের জন্য উচ্চশিক্ষার ব্যবস্থা করা মুক্ত বিশ্ববিদ্যালয়ের অন্যতম উদ্দেশ্য।

ছ) বয়স্ক ব্যক্তিদের উচ্চশিক্ষার সুযোগঃ

অধিক বয়সের কারনে যারা প্রথাগত প্রতিষ্ঠানের উচ্চশিক্ষা গ্রহন করার সুযোগ পায় না, তাদের জন্য উচ্চশিক্ষার সুযোগ করে দেওয়া মুক্ত বিশ্ববিদ্যালয়ের একটি অন্যতম উদ্দেশ্য।

 

Read More পরিবারের শিক্ষামূলক কার্যাবলি সংক্ষেপে আলোচনা করো।

 

অবশেষে আপ্নাকে/তোমাকে অসংখ্য ধন্যবাদ সময় করে একাদশ শ্রেণীর শিক্ষাবিজ্ঞানের মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো/দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো এই প্রশ্নের উত্তরটি www.artsschool.in ব্লগ থেকে পুরোপুরি পড়ার জন্য। এভাবেই আমাদের পাশে থেকে আপানাদের সাপোর্ট দেখিয়ো যাতে ভবিষ্যতে আমরা আরো গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর গুলি তোমাদের সামনে তুলে ধরতে পারি।

বিঃ দ্রঃ মুক্ত শিক্ষা ব্যবস্থার উদ্দেশ্যগুলি উল্লেখ করো/দূরাগত শিক্ষার উদ্দেশ্যগুলি সংক্ষেপে আলোচনা করো এই প্রশ্নের উত্তরটি তৈরি করতে আমাদের কিছু পাঠ্য বইয়ের সাহায্য নিতে হয়েছে, তাই আমাদের এই আর্টিকেলটি নিয়ে আপনাদের কারো যদি কোনো অভিযোগ থেকে থাকে, তবে আমাদের ইমেল করুন [email protected] এই ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!