Menu

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান লেখ

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা, আজকের আমাদের এই আর্টিকেলের আলোচনার বিষয় হল ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা যেটা কিনা WBBSE Board এর নবম শ্রেণীর ইতিহাসের বিষয়। আজকে আমরা তাই নবম শ্রেণীর ছাত্রদের জন্য উপস্থাপন করছি এই ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা ৫ নম্বরের প্রশ্নের উত্তরটি, যেটা কিনা তোমাদের বার্ষিক পরীক্ষার জন্য বেশ গুরুত্বপূর্ণ।

কিন্তু একটা কথা যেটা আমি বরাবর তোমাদের বলে আসছি এই ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা উত্তরটি পড়ার আগে তোমাদের পাঠ্য বইটি থেকে একবার পড়ে নিও যার ফলে কোনো জায়গায় তোমাদের বুঝতে কোনো অসুবিধা হবে না।

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান
ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান

ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করোঃ 

উত্তরঃ  ঐতিহাসিক টেইন, রুস্তান, মাদেলা, জোরেস, মাতিয়ে প্রমুখ মনে করেন যে ১৭৮৯ খ্রিস্টাব্দে সংঘটিত ফরাসি বিপ্লবের পশ্চাতে দার্শনিকদের গুরুত্বপূর্ণ ভুমিকা ছিল। ফরাসি দার্শনিকগণ তাদের লেখনীর দ্বারা রাষ্ট্রব্যবস্থার ত্রুটিপূর্ণ দিকগুলি দেশের সাধারণ মানুষের সামনে তুলে ধরেন ফলে ফ্রান্সের শোষিত ও অবহেলিত মানুষের মনে বিপ্লবের বীজ রোপিত হয়।

ফ্রান্সের জনগণের মনে বিপ্লবের এই বীজ বপনে মন্তেস্কু, ভলতেয়ার, রুশো, ডেনিস দিদেরো, ডি’এলেমবার্ট প্রমুখ দার্শনিক এবং ফিজিক্রাট নামে দার্শনিক গোষ্ঠীর উল্লেখযোগ্য ভূমিকা ছিল। ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভূমিকা নীচে আলোচনা করা হল-

১.ফরাসি বিপ্লবে মন্তেস্কুর ভূমিকা

ফরাসি দার্শনিক মন্তেস্কু হলেন দেশের বঞ্চিত ও লাঞ্ছিত শ্রেণীর প্রাণপুরুষ। মন্তেস্কু তার নিজের লেখা স্পিরিট অব লজ নামক গ্রন্থে সম্রাটের স্বৈরাচারী শাসন ও স্বর্গীয় অধিকার তত্ত্বের তীব্র সমালোচনা করেন। দ্য পার্সিয়ান লেটারস নামে অপর একটি গ্রন্থে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রের সমর্থক মন্তেস্কু ফ্রান্সের পুরাতনতন্ত্র অভিজাততন্ত্র ও স্বৈরাচারী রাজতন্ত্রের কঠোর সমালোচনা করেন। ক্ষমতা স্বতন্ত্রিকরন নীতির সমর্থক মন্তেস্কু মানুষের ব্যক্তি স্বাধীনতা রক্ষার উদ্দেশ্যে দেশের আইনবিভাগ শাসনবিভাগ ও বিচারবিভাগকে পৃথক করার দাবী জানান।

২.ফরাসি বিপ্লবে ভলতেয়ারের ভূমিকা

ভলতেয়ার ছিলেন ফ্রান্সের দার্শনিকদের মধ্যে একজন অন্যতম, শুধু তাই নয় দার্শনিকের পাশাপাশি তিনি  ছিলেন একজন সাহিত্যিক ও চিন্তাবিদ। তিনি ফ্রান্সে প্রচলিত স্বৈরতন্ত্রের তীব্র নিন্দা করেছেন। তিনি তীক্ষ্ণ ব্যাঙ্গাত্মক রচনার মাধ্যমে ফরাসি গির্জার দুর্নীতি ও কুসংস্কার অন্ধবিশ্বাস এবং অত্যাচারকে আক্রমণ করেন। শুধু তায় নয় তিনি ক্যাথোলিক গির্জাকে বিশেষ অধিকারপ্রাপ্ত উৎপাত বলেও অবিহিত করেন। তার রচিত দুটি উল্লেখযোগ্য বই যা জনগণের মনে জাগরন সৃষ্টি করে তা হল কাঁদিদ দার্শনিকের অভিদান

৩. ফরাসি বিপ্লবে রুশোর ভূমিকা 

অষ্টাদশ শতকে ফ্রান্সের সর্বাপেক্ষা উল্লেখযোগ্য ও জনপ্রিয় দার্শনিক ছিলেন রুশো। তিনি তার সর্বাপেক্ষা উল্লেখযোগ্য গ্রন্থ সামাজিক চুক্তি তে রাজার ঐশ্বরিক ক্ষমতা যুক্তি সহকারে খণ্ডন করেন। তিনি বলেন যে, রাষ্ট্রের সার্বভৌম শক্তির উৎস হল জনগন। কেননা জনগণের ইচ্ছা অনুসারেই একদিন চুক্তির দ্বারা রাজা শাসন ক্ষমতা লাভ করেছিলেন।

তাই রাজাকে জে-কোনো সময় ক্ষমতাচ্যুত করার অধিকার জনগণের আছে। তিনি তার অসাম্যের সুত্রপাত গ্রন্থে বলেন, যে মানুষ স্বাধীন হয়ে এবং সমান অধিকার নিয়ে জন্মায়, কিন্তু বৈষম্যমূলক সমাজব্যবস্থা তাকে দরিদ্র ও পারধিন করে।

. ফরাসি বিপ্লবে ডেনিস দিদেরো ডি, এলেমবার্ট এর ভূমিকা 

ডেনিস দিদেরো ও ডি এলেমবার্ট প্রমুখ দার্শনিক রাষ্ট্র ও গির্জার অন্যায়ের কঠোর সমালোচনা করেন। তারা অসীম পরিশ্রম করে সতেরো খণ্ডে বিশ্বকোষ রচনা করেন। এতে বিভিন্ন দার্শনিকদের  রচনা, রাজনৈতিক সামাজিক অর্থনৈতিক ও ঐতিহাসিক প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়েছে।

৫. ফরাসি বিপ্লবে ফিজিওক্র্যাট গোষ্ঠী্র অবদান

অষ্টাদশ শতকে ফ্রান্সে ফিজিওক্র্যাট নামে একটি অর্থনীতিবিদ গোষ্ঠী ফ্রান্সের বাণিজ্যে শুল্কনীতি ও নিয়ন্ত্রণ প্রথার তীব্র সমালোচনা করে এবং অবাধ বাণিজ্যনীতি ও বেসরকারি শিল্প স্থাপনের দাবী জানায়।এই মতবাদের অন্যতম একজন সমর্থক হলেন কেনে।

যেহেতু আমারা সকলেই জানি যে ফ্রান্সের ফরাসি বিপ্লবের পেছনে দার্শনিকদের অবদান অনস্বীকার্য। কিন্তু কিছুকিছু ঐতিহাসিকদের মতে ফ্রান্সে বিপ্লব সংঘটিত হওয়ার হওয়ার ক্ষেত্রে উপরোক্ত দার্শনিকদের অতি নগণ্য অবদান ছিল। যার জন্য তারা ফ্রান্সে বিপ্লব সংগঠিত হওয়ার পেছনে দার্শনিকদের অবদানকে সমালোচনা করতেও ছারেনি।

তবে আমাদের কিন্তু একটা কথা সর্বদাই মনে রাখা দরকার যে ফান্সে বিপ্লব সংঘটিত হওয়ার পেছনে দার্শনিকদের অবদান কখনোই অনস্বীকার্য নয়। ঐতিহাসিক রাইকার সেতোব্রিঁইয়া টেইন প্রমুখ ফরাসি বিপ্লবের জন্য দার্শনিকদের ভুমিকাকে স্বীকার করেছেন। টেইন বলেছেন, ফ্রান্স দর্শনের বিষ পান করেছিল।

আরো পড়ুন আবহবিকার, ক্লাস নাইন, ছোট প্রশ্ন ও উত্তর

আরো পড়ুন নেপোলিয়নীয় সাম্রাজ্য ও জাতীয়তাবাদ অধ্যায়ের ছোট প্রশ্ন ও উত্তর 

আরো পড়ুন গ্রহরুপে পৃথিবী ছোট প্রশ্ন ও উত্তর class 9

আরো পড়ুন ফরাসি বিপ্লবের কয়েকটি দিক অধ্যায়ের ছোট প্রশ্ন ও উত্তর 

অবশেষে আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে এই ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান এর  পোস্টটি পড়ার জন্য। এভাবেই চিরদিন https://artsschool.in এর এই ব্লগের পাশে থাকুন যাতে ভবিষ্যতে আরো ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান এর মতো  উন্নত মানের Study material & Notes আপনাদের সামনে তুলে ধরতে পারি। একটাই অনুরোধ করবো নিয়মিত আমাদের এই ব্লগে Visit করুন এবং নিজের জ্ঞানের ভাণ্ডারকে আরো সমৃদ্ধ করে তুলুন।

 

বিঃ দ্রঃ এই আর্টিকেলের ফরাসি বিপ্লবে দার্শনিকদের ভুমিকা বা অবদান এর  পোস্টটি কিছু অভিজ্ঞ শিক্ষক ও বইয়ের সাহায্যে এবং নিজের প্রচেষ্টায় তৈরি। শিক্ষকদের অনুমতি নেওয়া হলেও প্রকাশকদের কাছ থেকে কোনো অনুমতি নেওয়া হয়ে ওঠেনি। এবিষয়ে আপনাদের কারো যদি কোনো অসুবিধা থাকে তবে যোগাযোগ করুন আমাদের সাথে এবং জানান আপনার কথা। যোগাযোগ – [email protected]

Comments 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!
%d bloggers like this: